Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

কী সেবা কীভাবে পাবেন

(১) প্রশাসনিক কার্যক্রম।

(২)  অর্থ সংক্রান্ত কার্যক্রম।

(৩) পল্লী সমাজসেবা কার্যক্রম (আর,এস,এস)।

(৪) পল্লী মাতৃকেন্দ্র কার্যক্রম (আর,এম,সি)।

(৫) এসিডদগ্ধ ও প্রতিবন্ধীদের পুনর্বসন কার্যক্রম।

(৬) শহর সমাজসেবা কার্যক্রম।

(৭) আশ্রয়ন ও আবাসন কার্যক্রম।

(৮) বয়স্কভাতা কার্যক্রম।

(৯) অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা কার্যক্রম।

(১০) প্রতিবন্ধীদের শিক্ষা উপবৃত্তি কার্যক্রম।

(১১) মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা কার্যক্রম।

(১২) সরকারি শিশু পরিবারে এতিম শিশু প্রতিপালন ও পুনর্বাসন কার্যক্রম।

(১৩) প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র কার্যক্রম।

(১৪) প্রতিবন্ধী সনদপত্র প্রদান কার্যক্রম।

(১৫) প্রবেশন ও আফটার কেয়ার কর্মসুচী বাস্তবায়ন।

(১৬) হাসপাতাল সমাজসেবা কার্যক্রম।

(১৭) শহর সমাজসেবা কার্যালয়ে আর্থসামাজিক ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ।

(১৮) স্বেচ্ছাসেবী সমাজকল্যান সংস্থা সমুহ নিবন্ধন ও তত্বাবধায়ন।

(১৯) বেসরকারি এতিমখানায় ক্যাপিটেশন গ্রান্ট প্রদান।

(২০) জাতীয় সমাজকল্যান পরিষদরে মাধ্যমে নিবন্ধন প্রাপ্ত সংস্থা সমুহে অনুদান প্রদানে সহায়তা।

 

নাগরিক ও সরকারী পর্যায়ে সমস্যা সমূহ এবং সার্ভিস আইডেন্টিফিকেশন

 

ক্র

নং

সেবা

 

সেবাপ্রদান / প্রাপ্তির ক্ষেত্রে অসুবিধা সমূহ (সমস্যা ও ঝুকি)

Problems

Challenges

 

১। আর্থ-সামাজিক উন্নয়ন সেবা (সুদমুক্ত ঋণ)

 

০১

 

পল্লীসমাজেসবাকাযক্রম

(উপজেলা, ইউনিয়ন,ওগ্রামভিত্তিক)

 

 

 

  • যুগোপযোগী নীতিমালা না থাকা
  • চাহিদানুপাতিক বরাদ্দের অভাব
  •  জনবলের অভাব
  • যানবাহনের অভাব
  • স্বল্প জনবল দিয়ে বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন 
  • প্রয়োজনীয় প্রশিক্ষণের অভাব
  • জনবল নিয়োগ না হওয়ায় পুরাতন ধ্যান ধারনায় কর্মসূচির বাস্তবায়ন
  • এই এলাকায় বিভিন্ন সরকারি/বেসকারি প্রতিষ্ঠানের ঋণ কার্যক্রম পরিচালনায় সুনির্দিষ্ট কোন নীতিমালা না থাকা
  •  ঋণের ধরণ সুদবিহীন হওয়ায় কিস্বিত পরিশোধে অনগ্রিহ।
  • সফল কর্মকর্তা, কর্মচারী, সংগঠক ও ঋণ গ্রহিতাকে পুরস্কৃত না করা।

 

·   যুগোপযোগী নীতিমালা প্রনয়ন ও তার সফল বাস্তবায়ন

·     নতুন জনবল নিয়োগ ও তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে কর্মমুখী

করে তোলা

·     চাহিদানুপাতে ঋণের যোগান বাড়ানো

·     ঋণ কর্মসূচি বাস্তবায়নে বিভিন্ন সরকারি/বেসকারি প্রতিষ্ঠানের সাথে প্রতিযোগিতায় টিকে থাকা

·     ঋণ কর্মসূচি বাস্তবায়নে স্থানীয় ও রাজনৈতিক ইতিবাচকভাবে মোকাবেলা ও সফল বাস্তবায়ন

 

০২

পল্লীমার্তৃকেন্দ্র কাযক্রম

  • যুগোপযোগী নীতিমালা না থাকা
  • চাহিদানুপাতিক বরাদ্দের অভাব ও নতুনভাবে বরাদ্দ না থাকা
  •  জনবলের অভাব
  • যানবাহনের অভাব
  • প্রয়োজনীয় প্রশিক্ষণের অভাব
  • পল­ী মাতৃকেদ্রের সম্পাদিকাদের সম্মানী প্রদানরে ব্যবস্থা না থাকা
  • এই এলাকায় বিভিন্ন সরকারি/বেসকারি প্রতিষ্ঠানের ঋণ কার্যক্রমে মহিলাদের অংশগ্রহণ
  • ঋণের ধরণ সুদবিহীন হওয়ায় কিস্তি পরিশোধে অনিহা।

 

·      যুগোপযোগী নীতিমালা প্রনয়ন ও তার সফল বাস্তবায়ন

·         নতুন জনবল নিয়োগ ও তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে কর্মমুখী

করে তোলা

·         চাহিদানুপাতে ঋণের যোগান বাড়ানো

·               পল­ী মাতৃকেদ্রের সম্পাদিকাদের সম্মানী প্রদানরে ব্যবস্থা

·         ঋণ কর্মসূচি বাস্তবায়নে বিভিন্ন সরকারি/বেসকারি প্রতিষ্ঠানের সাথে প্রতিযোগিতায় টিকে থাকা

·               ঋণ কর্মসূচি বাস্তবায়নে স্থানীয় ও রাজনৈতিক ইতিবাচকভাবে মোকাবেলা ও সফল বাস্তবায়ন

 

০৩

এসিডদগ্ধ ও প্রতিবন্ধীদের পুনর্বাসন কাযক্রম

  • চাহিদানুপাতিক বরাদ্দের অভাব ও নতুনভাবে বরাদ্দ না থাকা
  •  জনবলের অভাব ও স্বল্প জনবল দিয়ে বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন
  • যানবাহনের অভাব
  • প্রয়োজনীয় প্রশিক্ষণের অভাব
  • এই এলাকায় বিভিন্ন  সরকারি / বেসকারি প্রতিষ্ঠানের  ঋণ  কার্যক্রম  পরিচালিত হওয়া
  • ঋণের ধরণ সুদবিহীন হওয়ায় এবং অনেক ক্ষেত্রে অনুদান মসে করে কিস্তি পরিশোধে অনিহা।

 

  • যুগোপযোগী নীতিমালা প্রনয়ন ও তার সফল বাস্তবায়ন

·   নতুন জনবল নিয়োগ ও তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে কর্মমুখীকরে তোলা

  • চাহিদানুপাতে ঋণের যোগান বাড়ানো
  • প্রতিবন্ধীদের স্থানীয় চাহিদার ভিত্তিতে প্রশিক্ষণ প্রদান
  • ঋণ কর্মসূচি বাস্তবায়নে বিভিন্ন সরকারি/বেসকারি প্রতিষ্ঠানের সাথে প্রতিযোগিতায় টিকে থাকা
  • ঋণ কর্মসূচি বাস্তবায়নে স্থানীয় ও রাজনৈতিক ইতিবাচক ভাবে মোকাবেলা ও সফল বাস্তবায়ন

 

০৪

আশ্রায়ণ/আবাসন কার্যক্রম

  • চাহিদানুপাতিক বরাদ্দের অভাব ও নতুনভাবে বরাদ্দ না থাকা
  •  জনবলের অভাব
  • যানবাহনের অভাব
  • প্রয়োজনীয় প্রশিক্ষণের অভাব
  • ভাসমান ও ঠিকানা বিহীন লোকেরন আধিক্য থাকায় ঋণ আদায় না হওয়া
  • এই এলাকায় বিভিন্ন সরকারি/বেসকারি প্রতিষ্ঠানের ঋণ কার্যক্রম পরিচালিত হওয়া
  • ঋণের ধরণ সুদবিহীন হওয়ায় এবং অনেক ক্ষেত্রে অনুদান মসে করে কিস্তি পরিশোধে অনিহা।

 

  • যুগোপযোগী নীতিমালা প্রনয়ন ও তার সফল বাস্তবায়ন

·   নতুন জনবল নিয়োগ ও তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে কর্মমুখীকরে তোলা

  • চাহিদানুপাতে ঋণের যোগান বাড়ানো
  • স্থানীয় চাহিদার ভিত্তিতে আশায়ন কেন্দ্রে বসবাস কারিদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান
  • ঋণ কর্মসূচি বাস্তবায়নে বিভিন্ন সরকারি/বেসকারি প্রতিষ্ঠানের সাথে প্রতিযোগিতায় টিকে থাকা
  • ঋণ কর্মসূচি বাস্তবায়নে স্থানীয় ও রাজনৈতিক ইতিবাচকভাবে মোকাবেলা ও সফল বাস্তবায়ন

 

 

২।    সামাজিক নিরাপত্তা সেবা

 

০১

বয়স্ক ভাতা কার্যক্রম

  • বয়স্কভাতা বাস্তবায়ন প্রকৃয়ায় অধিক সংখ্যক ধাপ
  • কমিটির আধিক্য
  • বয়স্ক ব্যক্তির সঠিক পরিসংখ্যান না থাকা
  • বয়স নির্ণয়ের সঠিক মানদন্ডের অভাব
  • জনবলের অভাব ও স্বল্প জনবল দিয়ে বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন
  • ভাতাভোগী নির্বাচনে স্থানীয় ও রাজততিক ব্যক্তিদের বহুমুখী প্রভাব
  • হিসাব রক্ষণ অফিসের সম্পৃক্ততা ও দীর্ঘসূত্রিতা
  • ভাতা বিতরণে  সমাজসেবা অধিদফতরের নিজস্ব  আর্থিক প্রতিষ্ঠান ও ক্ষমতা না থাকা
  • ভা্তা বিতরণে ব্যাংক কর্তৃপক্ষের সীমাবদ্ধতা
  • বিজি প্রেস হতে যথাসময়ে ভাতা পরিশোধ বই ও ফরমস সরবরাহ না পাওয়া
  • বয়িস্ক ব্যক্তির নিরক্ষরতা ও দরিদ্রতা
  • ভাতা গ্রহণের কার্ডটি কাগজের তৈরি হওয়ায় অনেক সময় তা নষ্ট হয়ে যায়।
  • বয়স্ক ব্যক্তির সঠিক পরিসংখ্যান নিরূপন
  • ভাতা কর্মসূচি বাস্তবানের সাথে সংশি­ষ্ট কমিটি তথা স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও সুবিধাভোগীদের সমন্বয় সাধন
  • স্বল্প জনবল ব্যবহার করে  প্রকৃত দরিদ্র ও বয়স্ক ব্যক্তি চিহ্নিত করে তাদেরকে যথা নিয়মে ভাতা প্রদানের জন্য নির্বাচনপূর্বক ভাতা প্রদান করা 
  • ভাতা বিতরণের সাথে সম্পৃক্ত উপকরণ যথাসময়ে সরবরাহ
  • ব্যাংক কর্তৃপক্ষের সাথে সম্বয়পূর্বক  ভা্তার ভাতার অর্থ যথা সময়ে ভাতাভোগীদের হাতে পৌছে দেয়া।
  • ভাতাভোগী মৃতবরণ করলে তার বহিসঠিক সময়ে না পাওয়া।
  • স্বল্প জনবল ব্যবহার করে   চুড়ান্ত  ভাতা ভোগীর সহিত সহজে যোগাযোগ করা সম্ভব হয় না।
  •  

০২

প্রতিবন্ধী ভাতা কার্যক্রম

  • প্রতিবন্ধীভাতা বাস্তবায়ন প্রকৃয়ায় অধিক সংখ্যক ধাপ
  • কমিটির আধিক্য
  • প্রতিবন্ধী  ব্যক্তির সঠিক পরিসংখ্যান না থাকা
  • প্রতিবন্ধীদের নিবন্ধীত না হওয়া
  • জনবলের অভাব ও স্বল্প জনবল দিয়ে বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন
  • ভাতাভোগী নির্বাচনে স্থানীয় ও রাজততিক ব্যক্তিদের বহুমুখী প্রভাব
  • প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়ে সাধারণ মানুষের সচেতনতার অভাব
  • হিসাব রক্ষণ অফিসের সম্পৃক্ততা ও দীর্ঘসূত্রিতা
  • প্রয়োজনের তুলনায় বরাদ্দের অভাব
  • ভাতা বিতরণে  সমাজসেবা অধিদফতরের নিজস্ব  আর্থিক প্রতিষ্ঠান ও ক্ষমতা না থাকা
  • ভা্তা বিতরণে ব্যাংক কর্তৃপক্ষের সীমাবদ্ধতা
  • বিজি প্রেস হতে যথাসময়ে ভাতা পরিশোধ বই ও ফরমস সরবরাহ না পাওয়া
  • প্রতিবন্ধী ব্যক্তির নিরক্ষরতা, দারিদ্রতা ও প্রবেশগম্যতার অভাব
  • ভাতা গ্রহণের কার্ডটি কাগজের তৈরি হওয়ায় অনেক সময় তা নষ্ট হয়ে যায়।

 

  • প্রতিবন্ধী  ব্যক্তির সঠিক পরিসংখ্যান নিরূপন
  • ভাতা কর্মসূচি বাস্তবানের সাথে সংশি­ষ্ট কমিটি তথা স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও সুবিধাভোগীদের সমন্বয় সাধন
  • স্বল্প জনবল ব্যবহার করে  প্রকৃত দরিদ্র ও প্রতিবন্ধী ব্যক্তি চিহ্নিত করে তাদেরকে যথা নিয়মে ভাতা প্রদানের জন্য নির্বাচনপূর্বক ভাতা প্রদান করা 
  • প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়ে সাধারণ মানুষকে  সচেতন করে তোলা
  • দেশের সকল প্রতিবন্ধী ব্যক্তিকে নিবন্ধনের আওতায় আনা
  • উপকারভোগীর আওতা ও ভাতার পরিমান বৃদ্ধি
  • ভাতা বিতরণের সাথে সম্পৃক্ত উপকরণ যথাসময়ে সরবরাহ
  • ব্যাংক কর্তৃপক্ষের সাথে সম্বয়পূর্বক  ভা্তার ভাতার অর্থ যথা সময়ে ভাতাভোগীদের হাতে পৌছে দেয়া।
  • ভাতাভোগী মৃতবরণ করলে তার বহিসঠিক সময়ে না পাওয়া।
  • স্বল্প জনবল ব্যবহার করে   চুড়ান্ত ভাতা ভোগীর সহিত সহজে যোগাযোগ করা সম্ভব হয় না।

 

০৩

বিধবা ও স্বামী পরিতাক্তা দুস্থ মহিলাদের ভাতা কার্যক্রম

  • বিধবা ও সাবামী পরিত্যাক্তা দু:স্থ মহিলাদের  সঠিক পরিসংখ্যান না থাকা
  • বাস্তবায়ন প্রকৃয়ায় অধিক সংখ্যক ধাপ
  • কমিটির আধিক্য
  • জনবলের অভাব ও স্বল্প জনবল দিয়ে বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন
  • ভাতাভোগী নির্বাচনে স্থানীয় ও রাজততিক ব্যক্তিদের বহুমুখী প্রভাব
  • হিসাব রক্ষণ অফিসের সম্পৃক্ততা ও দীর্ঘসূত্রিতা
  • প্রয়োজনের তুলনায় বরাদ্দের অভাব
  • ভাতা বিতরণে  সমাজসেবা অধিদফতরের নিজস্ব  আর্থিক প্রতিষ্ঠান ও ক্ষমতা না থাকা
  • ভাতা  গ্রহণের কার্ডটি কাগজের তৈরি হওয়ায় অনেক সময় তা নষ্ট হয়ে যায়।
  • ভা্তা বিতরণে ব্যাংক কর্তৃপক্ষের সীমাবদ্ধতা
  • বিজি প্রেস হতে যথাসময়ে ভাতা পরিশোধ বই ও ফরমস সরবরাহ না পাওয়া

 

  • বিধবা ও সাবামী পরিত্যাক্তা দু:স্থ মহিলাদের  সঠিক পরিসংখ্যান নিরূপন
  • ভাতা কর্মসূচি বাস্তবানের সাথে সংশি­ষ্ট কমিটি তথা স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও সুবিধাভোগীদের সমন্বয় সাধন
  • স্বল্প জনবল ব্যবহার করে  প্রকৃত দরিদ্র ও প্রতিবন্ধী ব্যক্তি চিহ্নিত করে তাদেরকে যথা নিয়মে ভাতা প্রদানের জন্য নির্বাচনপূর্বক ভাতা প্রদান করা 
  • উপকারভোগীর আওতা ও ভাতার পরিমান বৃদ্ধি
  • ভাতা বিতরণের সাথে সম্পৃক্ত উপকরণ যথাসময়ে সরবরাহ
  • ব্যাংক কর্তৃপক্ষের সাথে সম্বয়পূর্বক  ভা্তার ভাতার অর্থ যথা সময়ে ভাতাভোগীদের হাতে পৌছে দেয়া।
  • ভাতাভোগী মৃতবরণ করলে তার বহিসঠিক সময়ে না পাওয়া।
  • স্বল্প জনবল ব্যবহার করে   চুড়ান্ত ভাতা ভোগীর সহিত সহজে যোগাযোগ করা সম্ভব হয় না।

০৪

মুক্তিযোদ্ধা সম্মানিভাতা

  • সঠিক মুক্তিযোদ্ধা চিহ্নিত করণ
  • বাস্তবায়ন প্রকৃয়ায় অধিক সংখ্যক ধাপ
  • কমিটির আধিক্য
  • জনবলের অভাব ও স্বল্প জনবল দিয়ে বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন
  • ভাতাভোগী নির্বাচনে স্থানীয় ও রাজততিক ব্যক্তিদের বহুমুখী প্রভাব
  • হিসাব রক্ষণ অফিসের সম্পৃক্ততা ও দীর্ঘসূত্রিতা
  • ভাতা বিতরণে  সমাজসেবা অধিদফতরের নিজস্ব  আর্থিক প্রতিষ্ঠান ও ক্ষমতা না থাকা
  • ভা্তা বিতরণে ব্যাংক কর্তৃপক্ষের সীমাবদ্ধতা
  • ভাতা গ্রহণের কার্ডটি কাগজের তৈরি হওয়ায় অনেক সময়তা নষ্ট হয়ে যায়।

 

  • সঠিক মুক্তিযোদ্ধা চিহ্নিত করণপূর্বক ভাতা প্রদান
  • ভাতা কর্মসূচি বাস্তবানের সাথে সংশি­ষ্ট কমিটি তথা স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও সুবিধাভোগীদের সমন্বয় সাধন
  • স্বল্প জনবল ব্যবহার করে  প্রকৃত দরিদ্র ও প্রতিবন্ধী ব্যক্তি চিহ্নিত করে তাদেরকে যথা নিয়মে ভাতা প্রদানের জন্য নির্বাচনপূর্বক ভাতা প্রদান করা 
  • উপকারভোগীর আওতা ও ভাতার পরিমান বৃদ্ধি
  • ভাতা বিতরণের সাথে সম্পৃক্ত উপকরণ যথাসময়ে সরবরাহ
  • ব্যাংক কর্তৃপক্ষের সাথে সম্বয়পূর্বক  ভা্তার ভাতার অর্থ যথা সময়ে ভাতাভোগীদের হাতে পৌছে দেয়া।

০৫

প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি কর্মসূচী

  • প্রতিবন্ধী  ছাত্রদের সঠিক পরিসংখ্যান না থাকা
  • প্রতিবন্ধীদের নিবন্ধীত না হওয়া
  • জনবলের অভাব ও স্বল্প জনবল দিয়ে বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন
  • উপকারভোগী  নির্বাচনে স্থানীয় ও রাজততিক ব্যক্তিদের বহুমুখী প্রভাব
  • প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়ে সাধারণ মানুষের সচেতনতার অভাব
  • প্রয়োজনের তুলনায় বরাদ্দের অভাব
  • প্রতিবন্ধী ব্যক্তির নিরক্ষরতা, দারিদ্রতা ও প্রবেশগম্যতার অভাব

 

  • প্রতিবন্ধী  ছাত্রদের সঠিক পরিসংখ্যান নিরূপন
  • প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি কর্মসূচি বাস্তবানের সাথে সংশি­ষ্ট কমিটি তথা স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও সুবিধাভোগীদের সমন্বয় সাধন
  • স্বল্প জনবল ব্যবহার করে  প্রকৃত দরিদ্র ও প্রতিবন্ধী ছাত্রছাত্রী  চিহ্নিত করে তাদেরকে যথা নিয়মে উপবৃত্তি প্রদানের জন্য  নির্বাচনপূর্বক উপবৃত্তি প্রদান করা 
  • প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়ে সাধারণ মানুষকে  সচেতন করে তোলা
  • দেশের সকল প্রতিবন্ধী ব্যক্তিকে নিবন্ধনের আওতায় আনা
  • উপকারভোগীর আওতা ও ভাতার পরিমান বৃদ্ধি
  • ভাতা বিতরণের সাথে সম্পৃক্ত উপকরণ যথাসময়ে সরবরাহ
  • ব্যাংক কর্তৃপক্ষের সাথে সম্বয়পূর্বক  ভা্তার ভাতার অর্থ যথা সময়ে ভাতাভোগীদের হাতে পৌছে দেয়া।

৩।  প্রতিবন্ধী ব্যক্তিদের  অধিকার সুরক্ষা, প্রতিপালন, কল্যাণ, উন্নয়ন ও পুনর্বাসন

 

প্রতিবন্ধিতা সনদ

 

·    দৃষ্টি, শ্রবণও মানসিকপ্রতিবন্ধী চিহ্নিত করা;

·         চিকিৎসা সেবা,খেলাধুলা, চিত্তবিনোদনের ব্যবস্থা করা;

·    শ্রবণ প্রতিবন্ধী ছাত্র/ছাত্রীদের পুনর্বাসন করা;

·    দৃষ্টি প্রতিবন্ধী ছাত্র/ছাত্রীদের জন্য ব্রেইল পদ্ধতিতে শিক্ষা দান;

·     প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থান ও পুনর্বাসনের ব্যবস্থা করা;

·     প্রশিক্ষণ শেষে পুনর্বাসনের ব্যবস্থা করা;

·     বেসরকারি ও সরকারি বিভিন্ন  প্রতিষ্ঠানে চাকুরী প্রাপ্তিতে;

·     বিশেষ পদ্ধতিতে মানসিক প্রতিবন্ধী শিশুদের শিক্ষা প্রদান;

·    ফিজিওথেরাপি, সাইকোথেরাপি ও স্পিচথেরাপি প্রদান;

·    প্রতিবন্ধীকল্যাণ আইনের সুফল সর্ম্পকে প্রচার না থাকা।

দৃষ্টি,  শ্রবণও মানসিক প্রতিবন্ধীসহ সকল ধরণের প্রতিবন্ধীরঊন্নয়নেসরকারি  ও বেসরকারি বিভিন্ন  প্রতিষ্ঠানের সমন্বয়।

 

৪। ভবঘুরে ও সামাজিক অপরাধপ্রবণদের উন্নয়ন ও পুনর্বাসন

 

প্রবেসন ও আফটার কেয়ার সাভিসেস কর্মসুচি

·         মাননীয় আদালতের নির্দেশে প্রথম ও লঘু অপরাধে দন্ডপ্রাপ্ত ব্যক্তিদের শাস্তি প্রদান স্থগিত রেখে প্রবেশন অফিসারের তত্ত্বাবধানে পারিবারিক/সামাজিক পরিবেশে রেখে যে,সংশোধন ও আত্মশুদ্ধির ব্যবস্থা করা যায় তার প্রচার না থাকা;

·         কারবন্দী ব্যক্তিদের শিক্ষা ও বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান।

·         টাস্কফোর্স কমিটির সহায়তায় কারাগারে বন্দি শিশু কিশোরদের মুক্তি/ কিশোর/ কিশোরী উন্নয়ন কেন্দ্রে স্থানান্তর

·         মুক্তিপ্রাপ্ত কয়েদীদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

·         কারাগারে আটক সাজাপ্রাপ্ত নারীদের শর্ত সাপেক্ষে মুক্তি।

·         মুক্তি প্রাপ্ত কয়েদী/ প্রবেশনারদের সামাজিক ও অর্থনৈতিকভাবে পুনর্বাসন।

 

 

সংশিষ্ট আইন বাস্তবায়নে আদালত সহ সংশ্লিষ্ট সকলির সদইচ্ছার অভাব।

 

৫। দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

 

মহিলাদের আর্থ-সামাজিক প্রশিক্ষণ কেন্দ্র পরিচালনা

·         দর্জি বিজ্ঞান,

·         এমব্রয়ডারী

·         পোষাক তৈরি

ইত্যাদি ট্রেডে প্রশিক্ষণ বর্তমানে সেকেলে হওয়া।

আধুনিকট্রেডেপ্রশিক্ষণ

 

৬।  স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থাসমূহকে নিবন্ধন ও সহায়তা

 

স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থাসমূহ নিবন্ধন ও তত্ত্বাবধান

·         স্বেচছাসেবী সমাজকল্যাণমূলক সংগঠনঅধিকাংশ সময়ে অসৎ উদ্দেশ্যকে সামনে পরিচালিত হয়

·         ১৯৬১ সালের স্বেচছাসেবী সমাজকল্যাণ সংস্থাসমূহ (নিবন্ধন ও নিয়ন্ত্রন) অধ্যাদেশটি যুগোপযোগী নয়;

·         নিবন্ধন প্রাপ্ত সংগঠনের বিরুদ্ধে আনীত অভিযোগ অধিকাংশ সময়ে রাজতিক হস্তত্ষে চাপা পড়ে যায়;

·         জনবল সংকটের কারণে নিবন্ধন প্রাপ্ত সংগঠসমূহের কার্যক্রম তদারকি করা সম্ভব হয় না।

 

স্বেচ্ছাসেবী সমাজকল্যাণমূলক কার্যক্রমে আগ্রহী  সংগঠন, প্রতিষ্ঠান, ক্লাব, সংস্থা, সমিতিরচরম অভাব।

বেসরকারি এতিমখানায় ক্যাপিটেশন গ্রান্ট প্রদান

·         স্নেহ-ভালবাসা ও আদর-যত্নের সাথে লালন পালন

·         আনুষ্ঠানিক শিক্ষা ও বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান

·         শারীরিক, বুদ্ধিবৃত্তিক ও মানবিক উৎকর্ষতা সাধন

·         শিশুর পরিপূর্ণ বিকাশে সহায়তা

·         পুনর্বাসন ও স্বনির্ভরতা অর্জনের লক্ষ্যে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা।

বেসরকারি এতিমখানায়আধুনিক শিক্ষাসহ দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণচাল করা ।

 

সমাজকল্যাণ পরিষদের মাধ্যমে নিবন্ধনপ্রাপ্ত সংস্থাসমূহে অনুদান প্রদানে সহায়তা

·         সমাজসেবা অধিদফতর হতে ঘোষিত জাতীয় পর্যায়ের প্রতিষ্ঠানসমূহে বরাদ্দ প্রাপ্ত অনুদানের সঠিক ব্যবহারের তদারকী;

·         জনবল সহ লজিস্টিক সাপোটের সল্পতার কারনে নিবন্ধন প্রাপ্ত স্বেচছাসেবী সংগঠনসমূহের আয়বর্ধক কর্মসূচিতে বরাদ্দ প্রাপ্ত অনুদানের সঠিক ব্যবহারের তদারকী;

·          নিবন্ধন প্রাপ্ত স্বেচছাসেবী সংগঠনসমূহের জন্য ৫ হাজার হতে ২০ হাজার টাকা সাধারণ অনুদান এবং আয়বর্ধক কর্মসূচির জন্য সর্বোচ্চ ১ লক্ষ টাকা অনুদান তেমন কোন কাজে আসে না;

·         অনেক সময় নাম সবর্স্ব সমিতি রেজিষ্ট্রশন প্রভাব খাটিয়ে পরে তাদের কাযর্ক্রম খুজে পাওয়া যায় না।

·         অনুদানের সময় অনেক ভুয়া  সমিতির উদ্ভব হয়।

ব্যাপক প্রচারের মআধ্যমে স্বেচছাসেবী সংগঠনসমূহকেজনবান্ধরমুখী করা।

 

স্বেচ্ছাসেবী সংস্থা/প্রতিষ্ঠান সমূহের সাথে উন্নয়ন কার্যক্রম পরিচালনা

·         অসহায় দূঃস্থ রোগীদের অধিকার সুরক্ষা, কল্যাণ ও পুনর্বাসনে সহায়তা প্রদান;

·         যে সমসত্ম প্রতিষ্ঠান সমাজের অনগ্রসর পশ্চাৎপদ অবহেলিত, এতিম, প্রতিবন্ধী, দুস্থ, সমস্যাগ্রসত্ম ব্যক্তিদের সেবা দিয়ে থাকে তাদের প্রকল্প প্রণয়নে সহায়তা প্রদান;

·         স্বাস্থ্যসেবা প্রকল্পের ক্ষেত্রে সংশ্লিষ্ট হাসপাতালের মাধ্যমে ৩০% রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান;

·         বিনামূল্যে দুস্থ, এতিম, প্রতিবন্ধী ব্যক্তিদের  প্রত্যাশী সংস্থার মাধ্যমে প্রতিপালন ও পুনর্বাসন।

বাস্স্তবে স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানগুলো তা প্রতিপালন করে না।

·         বেসরকারি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান যারা সমাজসেবা মূল কার্যক্রমের সাথে সম্পৃক্ত;

Ø  স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান বিশেষ করে ডায়বেটিক, হার্ট, চক্ষু, প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সেবা দানকারী প্রতিষ্ঠান;

Ø  অপরাধপ্রবণ কিশোর- কিশোরী এবং এতিম শিশুদের লালন পালনকারী স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান;

Ø  বেসরকারি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান এর মাধ্যমে দরিদ্র, সমস্যাগ্রসত্ম, প্রতিবন্ধী, ব্যক্তি/শিশু এবং রোগী।বাস্তবে এগুলো বাস্তবায়নে স্বেচছাসেবী সংগঠন সমূহকে জনবান্ধব মুখী করা।